উন্নত দেশ-দুনিয়া:বাংলাদেশ-বিশ্ব করনীয়-বর্জনীয় (পর্ব-১)

আপডেট : ০১:০৩ পিএম, মঙ্গলবার, ২৭ এপ্রিল ২০২১ | ১১২৭

bagerhat24.com
করোনার পরে আর কি আছে? হয়তো আরো কঠিন কিছু।করোনা কি আমাদের মাঝের মিথ্যা,অন্যায়কে ছাড়াতে পেরেছে? নামাজ পড়ছি,রোজা রাখছি, তেলাওয়াতে করছি কিন্তু মিথ্যা, অপরাধ ছাড়ছি না।ইসলামের পাশাপশি প্রযুক্তি শিক্ষা চলতে হবে।আমাদের যারা মাদ্রাসায় পড়ছেন তারা প্রযুক্তি শিখতে পারছেন কম।ফলে তাদের প্রযুক্তি কর্ম ভিত্তিক পেশার মাধ্যমে জীবনের প্রয়োজন মিটছে না।আর কলেজ বিশ্ববিদ্যালয়ে যারা পড়ছেন তারা ইসলাম ভালভাবে জানতে পারছেন না। আমরা যত ভাসাভাসাভাবে কোরান পড়ি ইহুদিগন মনে হয় তাদের তালমুদ সেভাবে পড়েন না-অর্থ বুঝে আরো গভীরভাবে পড়েন।তারপর আমাদের মাঝে বিরাট একটি অংশ কোরান পড়তে লজ্জা বোধ করেন।আরবী শেখা প্রয়োজন মনে করেন না।ফলে আমাদের সমাজ হয়ে উঠছে দুর্বল ও অন্যায় অপরাধ প্রবন।
ইসরাইল কেন এতো শক্তিশালী?ইহুদীগন কেন এতো সৃষ্টিশীল? বেনজামিন নেতানিয়াহু কেন এতো সফল? মাত্র দেড় কোটি ইহুদি দুনিয়াজুড়ে! বেন ইসরাইলকে সৃষ্টিশীল রাষ্ট্র বানাতে চান।শ শ প্রযুক্তি কোম্পানীকে কাজ গবেষনা করার সুযোগ করে দিয়েছেন।
জার্মানীর স্যাপ আমাদের জাতীয় রাজস্ব বোর্ডে কাজ করছিল।অবশ্য ভিয়েতনামের মাধ্যমে।উচিৎ ছিল আমাদের এখানে প্রশিক্ষিত জনবল তৈরির জন্য প্রতিষ্ঠান তৈরী করা।যা হবার তাই হল সফলভাবে ফেল। এখনো আমরা নিজস্ব জায়গায় কর একাডেমি বানাতে পারিনি। ট্যাক্স কলেজ সময়ের প্রয়োজন।একদল শক্তিশালী ট্যাক্সম্যান না হলে কর বাড়বে কিভাবে? করবিভাগ অবহেলার পাত্রে পরিনত হতে পারে না। রেলভবনে লাইব্রেরি নেই।রেলের জন্য একটি গবেষনা ইনস্টিটিউট বড় দরকার।রেলের বিষয়ে আমাদের জাতীয় চেতনা রুগ্ন।ভাল ডাক্তার,ভাল চিকিৎসাসহ ভাল পথ্য দরকার।
আসলে গোটা জাতিই রুগ্ন।দখল দুষনে ব্যস্ত।কিভাবে জার্মান,কোরিয়ান,জাপানের মত উন্নত হওয়া যায়।তাই বলে কুকুর,শুকর খেয়ে নয়।রেল ব্যবস্থাপনা নিতে পারলে বাংলাদেশ অনেক এগিয়ে যাবে।চুরি ডাকাতি বন্ধে হিসাব,তথ্য,নিরীক্ষা জোরদার করতে হবে।
করোনায় যারা দিন আনে দিন খায় তাদের ঘরে বসে থাকলে চলে না।অনেকগুলো মেগা প্রকল্পের কাজ চলমান।কিন্ত রেল সবার আগে হতে যা যা করনীয় করতে হবে।রেলকে বলা হয় দেশের ভিতরে দেশ। বাংলাদেশ রেলওয়েতে প্রায় ৭০০ ধরনের কর্মী আছেন।সে তুলনায় রেলের সিলেবাস ছোট করে করা হয়েছে।নাই কোন গবেষনা প্রতিষ্ঠান।এতে করে কোন ভাল বড় জাতি তৈরী হতে পারবে না। আবারো পরাধীন হতে পারে।তবে ভালো কারোর সাথে হলে ভালো।বৃটিশের চাবুকের দাগ মনে হয় যায়নি। কিছুদিন আগে মার্কিন থেকে রেল ইন্জ্ঞিন পেয়ে কি খুশী আমরা।অথচ আমরা আমাদের সৈয়দপুর রেল কারখানাকে ভালো করছি না।কুজরা আমরা।খারাপ আমরা।ঘৃনা হয় আচরন চলন বলন চিন্তন লক্ষ্য করে।
ঢাকা-ময়মনসিং যতবার যাতায়াত করেছি, আসার সময় তীব্র জ্যাম গাজীপুর-টঙ্গীতে।চার লাইন রাস্তার চে দুই লাইন রেল অনেক ভাল।রেলে সারা দেশে ডাবল লেন করতে রাত দিন যুদ্ধের তেজ নিয়ে কাজ করি না কেন? করোনায় পিছিয়ে পড়া রেলপথ বানাতে বানাতে পুশিয়ে যাবে। বৈদ্যুতিক রেল,পাতাল রেল,উচ্চ গতির রেল, টানেল, সকল জেলায় রেল,উড়াল রেল তৈরিতে হাত দিলে রাত দিন কাজ বাংলাদেশে।তারপর নদী খনন, ঘাটগুলো নান্দনিক করা,নদীর ঘাটগুলোতে রেলসংযোগদান।মন ভালো করুন।কুজরামি,চোরামি ছাড়তে হবে। সকল বৈধ পেশাকে সম্মান দিতে হবে।মানুষ,মাটি,পানি,ভৌগলিক অবস্থান,সাগর,বন,পাহাড়,খনিজ আমাদের সম্পদ।কাজ করলে আমরা পৃথিবীর ১১ টি উন্নত জাতির মাঝে অবস্থান করতে পারব।

মোঃ মহিদুল ইসলাম

বিসিএস (কর)

যুগ্ম কর কমিশনার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত