মেট্রোরেলের ৮ম চালান এসেছে মোংলা বন্দরে 

মোংলা প্রতিনিধি

আপডেট : ০১:৫৮ পিএম, সোমবার, ১৪ ফেব্রুয়ারী ২০২২ | ৬০০

আটটি কোচ ও চারটি ইঞ্জিনসহ মেট্রোরেলের আবারও ৮ম চালান নিয়ে বিদেশী বানিজ্যিক জাহাজ এমভি হরিজন-৯ পৌছেছে মোংলা বন্দরে। সোমবার সকাল সাড়ে ১১টার দিকে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙ্গর করে পন্য বোঝাই জাহাজ এমভি হরিজন-৯। ১ ফেব্রয়ারী এসকল পন্য বোঝাই করে জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটি ১৪ ফেব্রয়ারী সোমবার সকাল সাড়ে ১১টায় বন্দরের ৮নং জেটিতে নঙ্গর করে। এদিন দুপুরের পর থেকে মেট্রোরেলের কোচ ও ইঞ্জিনসহ অন্যান্য মেশিনারিজ বন্দর জেটিতে খালাস হয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে জাহাজটির দুইটি হ্যাচে থাকা এ সকল মালামাল খালাস করে বন্দর ছেড়ে যাবে বিদেশী বানিজ্যিক এ জাহাজটি।
মোংলা বন্দর ও স্থানীয় শিপিং কর্তৃপক্ষ থেকে জানায়, চলতি মাসের ১ ফেব্রয়ারী জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা এই জাহাজটি মেট্রোরেলের ৮টি কোচ, ৪টি ইঞ্জিন ছাড়াও আরও ৩৬টি প্যাকেজের ৪শ ৮৮ মেট্রিক টন মেশিনারিজ রয়েছে। (১৩ ফেব্রয়ারী) রাতে ৮ম চালানটি নিয়ে নৌ-পথে বঙ্গোপসাগর দিয়ে বন্দরে প্রবেশ করে জাহাজটি। সোমবার সকাল সাড়ে ১১টার দিকে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙ্গর করে পন্য বোঝাই জাহাজ এমভি হরিজন-৯। পানামা পতাকাবাহী বিদেশী বানিজ্যিক এ জাহাজটি এর আগে গত বছরের ২০ জুলাই ১০টি কোচ, ২টি ইঞ্জিনসহ দ্বিতীয় চালানা নিয়ে এসে মোংলা বন্দরে খালাস হয়। ৮ম বারে চালানের মেট্রোরেলের এ পন্যগুলো খালাস করতে সময় লাগবে মাত্র ২৪ ঘন্টা বলে জানায় জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ। এর আগে ৭টি জাহাজ বোঝাই করে ৬০টি ইঞ্জিনসহ বগি মোংলা বন্দরে আসছে খালাসের জন্য, আর ৮ম চালানে মোট ৫২টি কোচ ও ২০টি ইঞ্জিন অসলো মোংলা বন্দরে। আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে। সব মিলে ২০২২ সালের মধ্যে মেট্রোরেলের ইঞ্জিনসহ আরও ৭২টি বগি আসবে। মোংলা বন্দর দিয়ে খালাস করে পন্যগুলো নদী পথে নেয়া হবে ঢাকার উত্তরার দিয়াবাড়ী ডিপোতে। সেখান থেকেই পরিক্ষা-নিরিক্ষ শেষে সংযুক্ত করা হবে ঢাকা নির্মানাধীন মেট্টোরেলের সাথে। এসব বগি সংযোজন হয়ে ইতোমধ্যে পরীক্ষামূলক চালু হয়েছে স্বপ্নের মেট্রোরেল। এবছরের ডিসেম্বরে বানিজ্যিকভাবে যাত্রী চলাচল করবে এই মেট্রোরেলে।
মেট্রোরেল প্রকল্পের বগি ও ইঞ্জিনসহ অন্যান্য মালামাল ও যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে খালাস হয়েছে। এখান থেকে মেট্রোরেলর মালামাল খালাস করতে কোন বেগ বা সমস্যা হচ্ছেনা। যত দ্রুত সম্ভব পন্যগুলো খালাস করে জাহাজটি বন্দর ত্যাগ করবে জানায় পন্য খালাসের টিকাদারী প্রতিষ্ঠানের সুপার ভাইজার মোঃ রুহুল আমিন।
এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানী ও এমভি হরিজন-৯ জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এর ব্যাবস্থাপক মোঃ ওয়াহিদুজ্জামান বলেন, আজ সোমবার পর্যন্ত মোট ৮টি জাহাজে করে মেট্রোরেলের মোট ৭২টি বগি ও ইঞ্জিন মোংলা বন্দর এসেছে। আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে। সব মিলে ২০২২ সালের মধ্যে মেট্রোরেলের আরও ৭২টি বগি ও ইঞ্জিন আসবে।
২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ে রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল নির্মিত হচ্ছে। যা ঢাকার উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য ২০ দশমিক ১০ কিলোমিটার।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত